আমেরিকার ভিসার আবেদন গ্রহণ শুরু

পর্যটন, ব্যবসা ও মেডিকেল ভিসাসহ বিভিন্ন নন-ইমিগ্র্যান্ট ভিসা দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্রের ভিসা সেন্টার। ইতিমধ্যে বি-১ ও বি-২ ভিসার আবেদন নেওয়া শুরু করেছে। 

জানা গেছে, যারা আগে আবেদন করেছিলেন, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা নতুন করে ভিসার আবেদন করতে পারবেন। এ জন্য সরাসরি দূতাবাসে যেতে হবে না। আবেদনপত্র থেকে শুরু করে ভিসা ফিসহ সবকিছুই অনলাইনে করা যাবে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (০৪ অক্টোবর) থেকে বি১/বি২ (পর্যটন, ব্যবসা এবং মেডিকেল) ভিসাসহ ইতিপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও, এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ শুরু হয়েছে।

যারা ভিসার জন্য আবেদন করবেন তাদের এ কথা মনে রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে যে, কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। এক্ষেত্রে আপনার জন্য আমাদের পরামর্শ হচ্ছে, আপনার ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করুন।

আমরা এখনো পর্যন্ত এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোনো ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করছি না। তবে আমরা বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেওয়া অব্যাহত রেখেছি বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। ভিসা সংক্রান্ত বিষয়ে আরও বিস্তারিত তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট দেখুন: https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp

করোনার কারণে সাক্ষাৎকার ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন।

এই সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ, শ্রেণির ভিসা নবায়নের জন্য আপনি আবেদন করতে পারবেন কিনা জানতে দেখুন: https://bd.usembassy.gov/visas/nonimmigrant-visas/

Deja una respuesta

Tu dirección de correo electrónico no será publicada. Los campos obligatorios están marcados con *